খুলনা, বাংলাদেশ | ২৪ ভাদ্র, ১৪৩১ | ৮ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরো তিনজনের মৃত্যু হয়েছে
  চট্টগ্রামের সীতাকুণ্ডে শিপইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, দগ্ধ ১২
  নিরবচ্ছিন্নভাবে চলছে সব তৈরি পোশাক কারখানা, কাজে ফিরেছেন পোশাক শ্রমিকরা; শিল্পাঞ্চলে নিরাপত্তা জোরদার

বিদ্যুতের দাম বৃদ্ধিতে ফের উত্তাল পাকিস্তান, ইসলামাবাদে ১৪৪ জারি

গেজেট ডেস্ক

আবারও উত্তাল পাকিস্তান। বিভিন্ন ইসলামি দল এবং পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) বিক্ষোভ ও আন্দোলন কর্মসূচির জেরে ফের অস্থিরতা বেড়েছে দেশটিতে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পাঞ্জাব ও ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ১৪৪ ধারা শুক্রবার থেকে রোববার পর্যন্ত কার্যকর হবে।

পাকিস্তানি প্রশাসন হুঁশিয়ারি দিয়ে বলেছে, কোনো নিয়ম লঙ্ঘন করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসনের একজন প্রতিনিধি বলেছেন, ১৪৪ ধারা কোনো অবস্থায়ই লঙ্ঘন করা যাবে না। জামায়াতে ইসলামি (জেআই) বিদ্যুতের দামের ব্যাপক বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে।

কারণ দেশজুড়ে বিদ্যুতের দাম প্রায় দ্বিগুণ বৃদ্ধি করেছে পাকিস্তান সরকার। জামায়াতে ইসলামির (জেআই) পাশাপাশি জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল (জেইউআই-এফ) এবং অন্যান্য ধর্মীয় দল শুক্রবার দেশব্যাপী বিক্ষোভের ঘোষণা দিয়েছে।

এদিকে বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট কোরআন অবমাননার দায়ে বন্দি পাকিস্তানি নাগরিক মোবারক সানি মামলার রায় পুনর্বিবেচনা করা হবে বলে ঘোষণা করেছেন। এ দুই ইস্যুকে ঘিরে কয়েকদিন ধরেই পাকিস্তানে বিক্ষোভ করছিল দলগুলো। অন্যদিকে পিটিআই ঘোষণা করেছে, তারা শুক্রবার দলের প্রতিষ্ঠাতা ইমরান খানের মুক্তির জন্য বিক্ষোভ সমাবেশ করবে। এ নিয়ে উত্তাল হয়ে ওঠে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও পাঞ্জাব প্রদেশ।

এরপর এক বিবৃতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘শুক্রবার থেকে রাজধানী ইসলামাবাদে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ জারি করা হলো। পরবর্তী আদেশ না আসা পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। জনসাধারণকে কোনো অবস্থায়ই ১৪৪ ধারা লঙ্ঘন না করার জন্য অনুরোধ করা হচ্ছে।

আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’ রাজধানীতে আইন প্রয়োগকারী সংস্থার কর্মীদের মোতায়েন করা হয়েছে এবং নাগরিকদের কোনো অবৈধ কার্যকলাপে অংশগ্রহণ এড়াতে অনুরোধ করা হয়েছে। রাজধানীর প্রতিটি সংযোগ সড়ক ব্যারিকেড দিয়ে বন্ধ করে দিয়েছে পুলিশ। শুক্রবার রাজধানী ইসলামাবাদকে কার্যত বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। পাকিস্তান জামায়াতে ইসলামি (জেইউআই-এফ) এবং পিটিআই-এর একাধিক নেতা জানিয়েছেন, দুইদিন ধরে এসব দলের নেতাকর্মী-সমর্থকদের গ্রেফতার করতে অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতোমধ্যে বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে।

এদিকে পাঞ্জাবে ২৬ থেকে ২৮ জুলাই ১৪৪ ধারা বলবৎ করার ঘোষণা করেছে স্বরাষ্ট্র বিভাগ। বিজ্ঞপ্তিতে এ সময় জনসমাগম, সমাবেশ, অবস্থান এবং বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘প্রশাসন পাঞ্জাবজুড়ে এই আদেশের বাস্তবায়ন নিশ্চিত করবে।’

আদেশে আরও বলা হয়েছে, এ ধরনের সমাবেশগুলো গুরুতর নিরাপত্তা হুমকি সৃষ্টি করতে পারে। জনসাধারণের শান্তি ও শৃঙ্খলা ব্যাহত করার আশঙ্কা রয়েছে। ফলে জনসাধারণের জন্য উল্লেখযোগ্য অসুবিধার কারণ হতে পারে। তাই জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে, শান্তি বজায় রাখতে এবং স্থাপনা ও ভবন রক্ষার জন্য সম্ভাব্য সন্ত্রাসী হামলা বা অপ্রীতিকর কার্যকলাপের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ হিসাবে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!